ক্যারিয়ার গাইডলাইন

+8801787659323

গ্রাফিক ডিজাইনারদের কমন ৬ টি ভুল

১. ক্লায়েন্টের ইন্সট্রাকশন বোঝার ব্যর্থতা

ক্লায়েন্ট ইন্সট্রাকশন বুঝতে পারা একজন ডিজাইনারের জন্য খুবই গুরুত্বপূর্ন। তাই প্রত্যেক ডিজাইনারের উচিত ক্লায়েন্টের সাথে আলোচনা করে, শর্ট নোটস ও ব্রেইনস্টর্মিং এর মাধ্যমে ডিজাইন ইন্সট্রাকশন বুঝে নেয়া।যার ফলে ক্লায়েন্ট কি চায় বা কেমন ডিজাইন চায় তা বুঝতে সুবিধা হয় ডিজাইনারের জন্য নতুবা ক্লায়েন্টের পছন্দ মত আউটপুট কোন ডিজাইনার দিতে পারে না।

২. নতুন এবং ভিন্ন জিনিস চেষ্টা করার ভয়

অনেক ডিজাইনার আছেন যারা সাধারণত তাদের সব ডিজাইনের ভেতরই একটা কমন প্যাটার্ন তৈরি করেন। আউট-অফ-দ্যা-বক্স চিন্তা না করে এরা শুধু এদের চেনাজানা ডিজাইন দিয়েই কাজ করতে অভ্যস্ত। প্রত্যেক ডিজাইনারের উচিত বিভিন্ন ডিজাইন নিয়ে এক্সপেরিমেন্ট করা। এতে যেমন ডিজাইনারদের অভিজ্ঞতা বৃদ্ধি পায় তেমন ক্লায়েন্টও খুশি হয় নতুন কিছু ইনোভেটিভ আইডিয়া পেয়ে।

৩. ফন্টের সংমিশ্রণ

একের অধিক ফন্টের ব্যবহারে অডিয়েন্স বিরক্ত হয়। সাধারণত কোনো ডিজাইনের জন্য তিনটি ফন্ট উপযুক্ত। দুইটি ফন্ট ডিজাইনের জন্য আরও ভালো। আর একটি ফন্ট কোনো ডিজাইনের ধারাবাহিকতা বজায় রাখতে সাহায্য করে। ফন্টের আকার, শৈলী, রঙ এবং লেখার ধরনগুলি বিবেচনা করলে ভালো হয় পাশাপাশি ফন্টগুলির ভাবমূর্তি একসাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা নিশ্চিত করা আবশ্যক। ফন্টগুলি পড়তে সহজ কিনা তা অবশ্যই খেয়াল রাখা ভালো।

৪. টাইপোগ্রাফিক ভুল

ডিজাইনে টাইপোগ্রাফি খুবই গুরুত্বপূর্ন একটা বিষয়। টাইপোগ্রাফি একটি ডিজাইনের মধ্যে সাদৃশ্য এবং সামঞ্জস্য তৈরি করতে সাহায্য করে। অনেক ডিজাইনার টাইপোগ্রাফির এই ব্যাপারটি মেনে চলেন না। টাইপোগ্রাফিক ভুলগুলি ডিজাইনকে অগোছালো, অস্পষ্ট বা দৃষ্টিকটু করে তুলতে পারে, লিখার আসল ভাবমূর্তি নষ্ট করতে পারে, পড়ার অনুপযোগী করে তুলতে পারে তাই টাইপোগ্রাফিক ভুল যাতে না হয় সে বিষয়ে অবশ্যই খেয়াল রাখা একজন ডিজাইনারের জন্য অনিবার্য।

৫. অতিরিক্ত স্টক ইমেজ ব্যবহার করা

অতিরিক্ত মাত্রায় স্টক ইমেজ ব্যবহার কোনো ডিজাইনকে সস্তা। কোনো ডিজাইনে এই স্টক ইমেজ থাকার কারণে অডিয়েন্সও বিরক্ত হতে পারে যেহেতু এসব ইমেজে কোনো নতুনত্ব নেই। তাই কোনো ডিজাইনে পেইড ইমেজ ব্যবহার করা উচিত। একটি ডিজাইনে অনেক বেশি স্টক ইমেজ থাকলে তা অগোছালো এবং বোঝা কঠিন হতে পারে। ফলস্বরূপ ডিজাইন কম কার্যকরী হয়ে উঠে এবং আসল ডিজাইনের বহিঃপ্রকাশ হয় না। সুতরাং, একজন ডিজাইনারের পক্ষে তাদের ডিজাইনে অনেক বেশি স্টক ছবি ব্যবহার করা ভাল ধারণা নয়।

৬. ভাষাগত অশুদ্ধতা

ডিজাইনে ভুল বানান ও ব্যাকরণ ব্যবহারের পর অনেক ডিজাইনরই এটা চেক করে দেখেন না।  ডিজাইনের ভেতর ভুল বানান ও ব্যাকরণের ব্যবহার অডিয়েন্সের বিরক্তির কারণ হতে পারে। তাই বানান ও ব্যাকরণ সবসময় চেক করা উচিত। ডিজাইনারদের ভাষাগত অশুদ্ধতা থাকলে তা তাদের কাজের গুণমানকে প্রভাবিত করতে পারে। ভাষা যত সুন্দর এবং সাবলিল হয় ডিজাইন তত স্ট্রং হয়। এতে ডিজাইনের সঠিক ভাবমূর্তি অডিয়েন্সের কাছে প্রকাশ পায়।

Share this post :

Facebook
Twitter
LinkedIn
Pinterest

Latest Post