ক্যারিয়ার গাইডলাইন

+8801787659323

নির্ভুল ক্যারিয়ার প্লানিং এর জন্য SWOT Analysis

swot analyse

লাখ টাকার প্রশ্ন হচ্ছে- “ক্যারিয়ার প্ল্যানিং করবো কিভাবে?
নিচের বিষয়গুলো খেয়াল রাখলে খুব যথাযথ একটি ক্যারিয়ার প্ল্যান করা সম্ভব হবে বলে আশা করি।
👉 SWOT Analysis পদ্ধতি ব্যবহার করে নিজের শক্তিশালী আর দুর্বল দিক সম্পর্কে যেমন জানা যায়, তেমনি ধারণা পাওয়া যায় পছন্দের ক্ষেত্রগুলোতে কাজের সফলতার সম্ভাবনা এবং ঝুঁকি সম্পর্কে। নিজের সম্পর্কে স্পষ্ট ধারণা না থাকলে অবশ্য এই পদ্ধতি বিশেষ কোনো কাজে দেবেনা। SWOT Analysis এর মাধ্যমে তুমি স্পষ্ট ধারণা পাবে, ঠিক কোন ক্ষেত্র নিয়ে তুমি তোমার ক্যারিয়ার -এ এগুতে চাও। SWOT চারটি ইংরেজি শব্দের প্রথম অক্ষর দিয়ে বানানো।
➤ S- Strength
➤ W- Weakness
➤ O- Opportunities
➤ T- Threats
আসুন একটু বিশ্লেষণ করা যাক –
১ম দুটি অর্থাৎ SW, Strength and Weakness আপনার ভিতর আগে থেকেই বিদ্যমান। এবং পরের দুটি এক্সটার্ণাল।
Strengths (শক্তি)
প্রত্যেকটি মানুষের নিজস্ব বিশেষ কিছু গুণাবলী আছে , কিংবা পছন্দের জায়গা আছে, এগুলোই তার Strengths। এখন আপনাকে খুঁজে বের করতে হবে আপনি কোন বিষয়ে ভালো যা আপনাকে সবার থেকে আলাদা করবে । হতে পারে আপনি ড্রইং করাটার মধ্যে আলাদা একটা ভালোলাগা কাজ করে। তাহলে গ্রাফিকস, এনিমেশন কিংবা ভিডিও এডিটিং টাইপ স্কীলটাতে আপনি ভালো করবেন।

ফ্রিল্যান্সিংয়ের ফ্রী সেমিনারে রেজিস্ট্রেশন করতে এখনই ক্লিক করুনঃ
https://blog.coderstrustbd.com/registration/


Weaknesses (দুর্বলতা):
কোন মানুষের পক্ষে সম্ভব নয় সব বিষয়ে দক্ষ হওয়া, সবারই কোন না কোন বিষয়ে দুর্বলতা থাকে। যেমন, হয়তো আপনি একদমই বই পড়তে পছন্দই করেন না, তাহলে আপনার জন্য ডিজিটাল মার্কেটিং না, আবার অংকে আপনি ভয়াবহতম কাঁচা, তাহলে জীবনেও প্রোগ্রামিং টাইপ স্কীলগুলোতে চেষ্টাও করার দরকার নাই, বেশি দূর যেতে পারবেননা। এগুলো আপনার Weaknesses.
Opportunities (সুযোগ):
Strengths এর তালিকাতে হয়ত ৪-৫ টি ভালোলাগার কাজ যুক্ত করতে পেরেছেন। এবার সেই তালিখার প্রতিটি কাজের জন্য আপনি কি কি Opportunities পাবেন তার তালিকা তৈরি করুন। আপনার ক্যারিয়ার নির্বাচনের ক্ষেত্রে যে Opportunities খুজে পেয়েছেন, তা সবার জন্য একই হবে না। তাই নিজের Strengths জেনে আজই আপনার ক্যারিয়ার Opportunities এর একটি লিস্ট তৈরি করুন।
Threats (হুমকি ):
আপনার পছন্দের লিস্টটাতে আরেকবার চোখ বুলিয়ে খুজে বের করুন, সেগুলো বাস্তবায়নে কি কি Threats এর সম্মুখীন হতে পারেন। হতে পারে আপনি ভিডিও এডিটর হওয়ার টার্গেট নিলেন, এখন আপনার কানে কোন সমস্যা রয়েছে। তাহলে ভিডিও এডিটর হওয়ার পথে হুমকি।
Threats সম্পর্কে পূর্বেই অবগত থাকলে সে অনুযায়ী নিজেকে এখন থেকেই প্রস্তুত করতে পারবেন যেন ভবিষ্যতে কোন সমস্যায় পড়তে না হয়।
অন্য কাউকে দেখে নয়, কিংবা অন্যের পরামর্শ না শুনে নিজের ভবিষ্যত ক্যারিয়ার টার্গেট ঠিক করতে উপরের পরামর্শ অনুযায়ি SWOT অ্যানালাইস করে নিজের জন্য উপযুক্ত ক্যারিয়ার ঠিক করুন আজই।

SWOT বিশ্লেষনের মাধ্যমে ক্যারিয়ার সিলেক্ট করার জন্য ভিডিওটি দেখুন

Share this post :

Facebook
Twitter
LinkedIn
Pinterest

Latest Post