ক্যারিয়ার গাইডলাইন

+8801787659323

গ্রাফিক ডিজাইন শিখে কি কি ভাবে ইনকাম করা সম্ভব?

গ্রাফিক ডিজাইন শিখে কতভাবে ইনকাম করতে পারবেন?

  • অনলাইন মার্কেটপ্লেসে কাজ করা। আপওয়ার্ক, ফাইভার, ফ্রিল্যান্সার ডটকম ইত্যাদি অনলাইন মার্কেটপ্লেসে ডিজাইনার হিসেবে ইনকাম করতে পারবেন।
  • গ্রাফিক ডিজাইনার হিসাবে বিভিন্ন আন্তর্জাতিক কোম্পানিতে রিমোট জব করার সুযোগ রয়েছে। অনেক কোম্পানী আছে, যারা তাদের নিয়মিত কাজের জন্য মাসিক স্যালারিতে ভার্চুয়াললি ডিজাইনার নিয়োগ দেন।
  • ঘরে বসেই বিভিন্ন উদ্যোক্তাদের বা বিজনেসের ডিজাইন সাপোর্ট দিয়ে লোকাল মার্কেটে স্মার্ট ইনকাম করতে পারবেন।
  • নিজের প্রিন্টিং এজেন্সি বা ডিজাইন এজেন্সির বিজনেস খুলতে পারেন। এখান থেকে ডিজাইনের বিভিন্ন ধরনের সার্ভিস যেমন; লোগো ডিজাইন, ভিজিটিং কার্ড , ক্যাশমেমো, পোস্টার, ব্যানারের কাজ করতে পারেন।
  • শুধু টি-শার্ট ডিজাইনার হয়েও ইন্টারন্যাশনাল মার্কেটে ও লোকাল মার্কেটে টি-শার্ট বিজনেস করে বিশাল ইনকাম জেনারেট করতে পারবেন।
  • ইউটিউবের এ যুগে ইউটিউবের থাম্বনেইল ডিজাইনের কাজটাও ঘরে বসেই করতে পারবেন। যাদের ইউটিউবে ভালো সাবস্ক্রাইভার রয়েছে, তাদের এই থাম্বনেইল ডিজাইনারের প্রয়োজন হয়।

কত ইনকাম করা সম্ভব?

ইনকামটা নির্ভর করবে লোকাল মার্কেট নাকি আন্তর্জাতিক মার্কেটে কাজ করবেন, সেটার উপর। আবার ছোট ক্যাটাগরির কাজ নাকি বড় ক্যাটাগরির কাজ করবেন। যেমন যদি UX/ UI নিয়ে কাজ করলেন তাহলে ইনকাম অনেক বেশি হবে। আবার শুধু লোগো ডিজাইন করে কাজ করবেন, ইনকাম একটু লো হবে। সো, অল্প লাইনে বললে মাসে ৫ হাজার টাকা থেকে ৫ লাখ টাকা ইনকাম করছে।

কত দিনে ইনকাম শুরু করা পসিবল?

কাজ শিখতে বা কোর্স সম্পন্ন করতে ৪ মাস লাগবে। অনেক ক্ষেত্রে কোর্স চলাকালীন ২ মাসের মধ্যেই ইনকাম শুরু হয়ে যাচ্ছে কোডার্সট্রাস্ট স্টুডেন্টদের।

তারপরও ইনকামের স্টেপগুলো বলি:

কোর্স করে কাজ শিখবেন> যা শিখতেছেন সেগুলো প্রচুর প্রাকটিস করে দক্ষতা অর্জন করতে হবে > প্রাকটিস চলাকালীন পোর্টফলিওটা রেডি করে ফেলতে হবে > পোর্টফলিও রেডি হয়ে গেলেই বিভিন্ন মাধ্যম থেকে বায়ার খোজা শুরু করতে হবে।

গ্রাফিক ডিজাইন শিখাটা যদি ইনকাম টার্গেট হয়, তাহলে যা মাথাতে রাখবেন:

গ্রাফিক ডিজাইন শিখলেন, কিন্তু আনলিমিটেড বায়ার খোজার টেকনিক জানলেন না, তাহলে যে কোর্স ফি ব্যয় করেছেন, সেটি পুরোটাই লস। কোডার্সট্রাস্ট এ কোর্স করার পাশাপাশি বায়ার খোজার টেকনিকও শিখানো হয়। এবং একই সাথে দেশীয় প্রতিষ্ঠানে চাকুরির জন্য প্রস্তুত করা হয়।

" Training is Expensive but no Training is more Expensive"

Share this post :

Facebook
Twitter
LinkedIn
Pinterest

Latest Post