ক্যারিয়ার গাইডলাইন

+8801787659323

অভিযোগকারীরা আপনার বিজনেসের জন্য পেইন নয়

আচরনের ভিত্তিতে পৃথিবীতে সাধারনত চার ধরনের অভিযোগকারী আছেনঃ
১) প্যাসিভ কমপ্লেইনারঃ এরা জীবনেও কষ্ট করে কমপ্লেইন করবে না, কারণ তারা মনে করে কমপ্লেইন করে কিছু হবে না। এরা চুপচাপ ব্র্যান্ড/কোম্পানি সুইচ করে ফেলে।
২) ভয়েজার্সঃ এরা খুবই ভদ্র টাইপের কাস্টমার। এরা সাধারনত অফিসিয়ালি কমপ্লেইন করে। কিন্তু বদনাম করবে না। এমনকি সুইচও করবে না। এরা একটা কোম্পানির অনেক বড় সম্পদ। সাধারনত লয়্যাল কাস্টমাররা এইরকম হয়ে থাকে, বা উচ্চ শিক্ষিত কাস্টমার।
৩) ইরেটসঃ এরা সবচাইতে অভদ্র টাইপ কাস্টমার। মানে এরা কখনোই কমপ্লেইন করবে না, অথচ বাজারে আপনার নামে ঠিকই র্দুনাম রটাবে। আরে বাবা, অভিযোগ করে ফল না পেলে তারপর যত খুশী বদনাম করেন না?
৪) একটিভিস্টঃ এরা সবচাইতে ডেঞ্জারাস টাইপের কমপ্লেইনার। এরা খালি কোম্পানির কাছে না, ইউনিয়ন, সমিতি, সরকারী অধিদপ্তর যার কাছে পারবে কমপ্লেইন করবে। এরা অনেক সময় লিগ্যাল একশন নেয়, কোম্পানির মালিককে অনেক সময় আদালতে উঠিয়েও ছাড়ে! এই কারণেই এরা সবচাইতে বিপদজনক।
সুতরাং, বুঝতেই পারছেন, একজন কোম্পানির কাছে সবচাইতে আরাধ্য টাইপের কমপ্লেইনার হচ্ছে ২ নং টাইপের কমপ্লেইনার। সুতরাং, কেউ যদি আপনার সেবা বা পন্যের ব্যাপারে এসে আপনার কাছে অভিযোগ করে, আপনি তাকে একেবারে মন থেকে একটা ধন্যবাদ জানান। সে যে আপনার কত বড় উপকার করেছে, আপনি তা হয়তো নিজেও জানেন না। সে চাইলে বাকী ৩ ধরনের যে কোন একটা হতে পারতো না। তা না করে আপনার কাছে অভিযোগ করছে, যাতে আপনি শুধরাতে পারেন, আপনার সেবা বা প্রণ্যের মান আরো উন্নত করতে পারেন।

Share this post :

Facebook
Twitter
LinkedIn
Pinterest

Latest Post